Home / টিপস / সল্প সময়ে জাতীয় পরিচয়পত্র পাবেন যেভাবে

সল্প সময়ে জাতীয় পরিচয়পত্র পাবেন যেভাবে

Loading...

ভোটার আইডি কার্ড এখন ব্যাংক অ্যাকাউন্ট খোলা, পাসপোর্ট বানানো থেকে শুরু করে প্রায় সবখানেই দরকার পড়ে। ফলে ন্যাশনাল আইডি কার্ড চুরি বা হারিয়ে গেলে সমস্যায় পড়তে পারেন আপনি। জাতীয় পরিচয়পত্র বা ন্যাশনাল আইডি হারিয়ে গেলে প্রথমে কিছু জরুরি পদক্ষেপ নিতে হবে।

প্রথমে নিকটস্থ থানায় জিডি করতে হবে। এখানে দুটো বিষয়ে লক্ষ রাখতে হবে। জিডির আবেদনপত্র বাসা থেকে এ ফোর কাগজে লিখে নিয়ে যেতে পারেন। দুই কপি আবেদনপত্র জমা দেয়ার প্রয়োজন পড়বে কারণ একটি থানায় রাখবে অন্যটি সিল মেরে আপনাকে দিয়ে দেবে। জিডির কপির সাথে নিজের কার্ডের ফটোকপি নিয়ে আগারগাঁও ভোটার আইডি কার্ড অফিসে যেতে হবে সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে। কারণ এই সময়ে আবেদনপত্র জমা নেওয়া হয়।

এখানে এক পৃষ্ঠার একটি আবেদনপত্র ওই দুটি কাগজের সঙ্গে স্ট্যাপলার যুক্ত করে দিবে। নতুন কার্ডের জন্য কোন ফি নেওয়া হয় না। কিন্তু আপনার যদি জরুরি ভিত্তিতে কার্ডের প্রয়োজন হয় সেক্ষেত্রে ফি দিতে হবে। কার্ডের ফটোকপি না থাকলে শুধু কার্ড নাম্বারটা থাকলেও চলবে। তাই কার্ডের ফটোকপি বা সফটকপি সংরক্ষণ করা আবশ্যক।

Loading...

প্রথমে রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন ভবনের নিচতলায় যান। সেখানে পরিচয়পত্র প্রদান অফিস/তথ্যকেন্দ্রে বিনামূল্যে হারানো ফরম পাওয়া যায়। ফরমটি পূরণ করে ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি হিসেবে ৩৬৮ টাকা নির্দিষ্ট অ্যাকাউন্টে জমা দিন। টাকা পাঠানোর পর মেসেজে একটি নম্বর আসবে, নম্বরটি প্রমাণ হিসেবে ফরমে লিখুন। ফরমের সঙ্গে জিডির ফটোকপিও যুক্ত করতে হবে। যে কোনো সরকারি কার্যদিবসে ফরমটি দুপুর ১২টার আগে জমা দিলে বেলা ১টার মধ্যেই হাতে পেয়ে যাবেন জাতীয় পরিচয়পত্র।

About Bangla News Live Admin

Check Also

0502

ঢাকা শহরে কে কবে স্মার্ট কার্ড পাবেন দেখে নিন

Loading... ঢাকা মহানগরীতে শুরু হয়ে গেছে স্মার্ট ন্যাশনাল আইডি কার্ড ( এনআইডি কার্ড ) বিতরণ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *