Home / জাতীয় / জিয়ার কবর সরানো হচ্ছে আগামী মাসে!

জিয়ার কবর সরানো হচ্ছে আগামী মাসে!

Loading...

আগামী মাসেই সরানো হচ্ছে জিয়াউর রহমানের কবর এমন খবর পাওয়া গেছে।গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমন খবরই নিশ্চিত করেছেন।এদিকে জাতীয় সংসদ ভবনের নকশা দেশে পৌঁছাবে আগামী মাসে।

তিনি বলেন, সংসদ ভবন এলাকায় লুই আই কানের নকশা অনুযায়ী সব কাঠামো প্রতিস্থাপন করা হবে। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সুশীল সমাজ।

বঙ্গীয় বদ্বীপে নদী বেষ্টিত সবুজ সমভূমি আর উঁচু ভিটায় তৈরি ঘর-বাড়ি এরকম ভূমি জলে মেশানো প্রকৃতি থেকে লুই আই কান সংসদ ভবনের নকশা তৈরি করেন। এ কারণে লেকের উপর তৈরি করা হয়েছে সংসদ ভবন।

নকশার প্রথম ধাপ ছিল ২শ’ ৮ একর জায়গায় জাতীয় সংসদ ভবন নির্মাণ। সামনে ও পেছনে সবুজ খোলা মাঠ। চারিদিকে আট লেনের সড়ক, মাঝখানে লেক। দ্বিতীয় ধাপে লেকের পর বিস্তৃর্ণ সবুজ। বাকি জায়গায় সচিবালয়, লাইব্রেরি, জাদুঘর, হাসপাতালসহ প্রশাসনিক ও সাংস্কৃতিক বলয়।

তবে মূল নকশায় না থাকলেও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরসহ যে আটটি কবর ও স্থাপনা সংসদ ভবন এলাকায় গড়ে তোলা হয়েছে সেগুলো সরানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার।

লুই আই কানের নকশার হুবুহ বাস্তবায়ন চান স্থপিত ও সুশীল সমাজের সদস্যরা। তারা বলছেন শুধু রাজনৈতিক উদ্দেশ্যে খন্ডিতভাবে কাজটি করা উচিত হবে না।

Loading...

স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, ‘সিন্ধান্তটা হতে হবে লুই আই কানের নকশাকে বাস্তবায়ন। আরি যদি সিন্ধান্তটা নেয়া হয় জিয়া সাহেবের কবর সরানোর জন্য তাহলে এটা দেশ ও জাতিকে দ্বিধাবিভক্ত করে দেবে’।এদিকে জিয়াউর রহমানের কবর সরানোর পদক্ষেপে তীব্র সমালোচনা করে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে বিএনপি।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আরও বলেন, ‘আমরা এখন যে নকশা পেয়েছি সেখানো কোন কবরস্থান নেই। আমরা মূল নকশা বাস্তবায়ন করব। এতে যদি কবরস্থান সরে যায় তাহলে কিছু করার নেই। যারা এ কাজ করেছে তাদের বিরুদ্ধে মামলা করা উচিত। আমরা নকশা আসলেই কাজ শুরু করে দিব’।

বিসিএস প্রস্তুতি এবং ব্যাংক ও শিক্ষক নিয়োগ সহ প্রতিদিনের প্রকাশিত সকল চাকুরির বিজ্ঞপ্তি একত্রে পেতে আমাদের ফেসবুক গ্রুপ এ জইন করুন। গ্রুপ এ জইন করতে এখানে ক্লিক করুন। 

 

 

এই নিউজটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন ধন্যবাদ। 

 

সরাসরি আমাদের ফেসবুক পেজ ভিজিট করতে এখানে ক্লিক করুন। 

About Bangla News Live Admin

Check Also

0521

মুক্তিযোদ্ধার ন্যূনতম বয়স ১৩ বছর নির্ধারণ

Loading... মুক্তিযোদ্ধার সংজ্ঞা ও বয়স নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। জাতীয় মুক্তিযোদ্ধা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *