Loading...
Breaking News
Home / জাতীয় / হাসনাত ও তাহমিদ ফের রিমান্ডে

হাসনাত ও তাহমিদ ফের রিমান্ডে

রাজধানী গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনার মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম ও কানাডার বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খানকে জিজ্ঞাসাবাদের জন্য ফের রিমান্ড দিয়েছেন আদালত।

আজ শনিবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালতে মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজমের পরিদর্শক হুমায়ুন কবির হাসনাত করিমকে গুলশান থানার মামলা ১(৭)১৬-এ গ্রেপ্তার দেখানোর আবেদনসহ ১০ দিন ও তাহমিদকে ৫৪ ধারায়  হাজির করে সাতদিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন।

আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মহানগর হাকিম গোলাম নবী তাহমিদকে ছয়দিন ও হাসনাতকে আটদিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক এমদাদুল হক। পাশাপাশি তাদের জামিন আবেদন করা হলে বিচারক তাও নাকচ করে দেন।

এর আগে গত ৪ আগস্ট ঢাকার মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন আসামি হাসনাত ও তাহমিদকে ৫৪ ধারায় আটদিনের রিমান্ডে পাঠায়। আজ সে রিমান্ডের মেয়াদ শেষ হওয়ায় তাঁদের আদালতে হাজির করা হয়েছে।

আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) ফরিদ মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গুলশান থানার ১(৭)১৬ নম্বর মামলায় হাসনাতকে এই প্রথম গ্রেপ্তার দেখানো হলো।

এজাহার থেকে জানা যায়, গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে দেশি-বিদেশি বেশ কয়জনকে জিম্মি করে জঙ্গিরা। পরদিন সকালে সেনা কমান্ডো অভিযানে জিম্মিদশার অবসান হয়।

Loading...

তার আগেই ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। জঙ্গিদের প্রতিরোধ করতে গিয়ে মারা যান দুই পুলিশ কর্মকর্তা। এ ছাড়া অভিযানে মৃত্যু হয় সন্দেহভাজন পাঁচ জঙ্গির।

আইএস ওই হামলার দায় স্বীকার করে পাঁচ হামলাকারীর ছবি প্রকাশ করলেও পুলিশ এ ঘটনার জন্য দেশীয় জঙ্গি দল জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশকে (জেএমবি) দায়ী করে আসছে।

সেদিন অভিযান শেষে উদ্ধার ১৩ জনসহ ৩২ জনকে নেওয়া হয় গোয়েন্দা পুলিশ কার্যালয়ে। জিজ্ঞাসাবাদ ও যাচাই-বাছাই করে তাদের অনেককে ছেড়ে দেওয়া হলেও হাসনাত ও তাহমিদকে ফিরে না পাওয়ার কথা জানানো হয় পরিবারের পক্ষ থেকে।

এরপর পুলিশ জানায়, গত ৩ আগস্ট রাতে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তাহমিদকে এবং গুলশান আড়ংয়ের সামনে থেকে হাসনাতকে আটক করা হয়।

নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহরিরের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে হাসনাতকে ২০১২ সালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

অপরদিকে ব্যবসায়ী শাহরিয়ার খানের ছেলে তাহমিদ কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে পড়েন।

গুলশানের ঘটনার একদিন আগে দেশে ফিরে ইফতারের পর বন্ধুদের সঙ্গে তিনি ওই রেস্তোরাঁয় গিয়েছিলেন বলে পরিবারের দাবি।

About Bangla News Live Admin

Check Also

মোবাইল ফোন হারালে বা চুরি হলে কি করবেন? জেনে নিন সহকারী পুলিশ সুপার মাসরুফ হোসেনের পরামর্শ ।

বর্তমান সময়ে মোবাইল বা স্মার্টফোন চুরি হয়ে গেলে বা হারিয়ে গেলে বেশি দুশ্চিন্তা থাকে ফোনটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *