Home / জাতীয় / ফ্রান্স হামলার পরবর্তী ঘটনাপ্রবাহ

ফ্রান্স হামলার পরবর্তী ঘটনাপ্রবাহ

Loading...

ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বাস্তিল দিবসের অনুষ্ঠানে ট্রাক চাপা দিয়ে অন্তত ৭৭ জনকে হত্যা করেছে এক হামলাকারী। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। প্রাথমিকভাবে ঘটনাটি সন্ত্রাসী হামলা বলেই মনে করা হচ্ছে।

পরে পুলিশের গুলিতে ওই ট্রাকচালক নিহত হন বলে সিএনএনকে জানিয়েছেন পিয়েরে-অঁরি ব্রান্দেত নামে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

নিসের প্রসিকিউটর অফিসের বরাত দিয়ে ফরাসি গণমাধ্যমে বলা হচ্ছে, মানুষের উপর যখন ট্রাকটি উঠিয়ে দেয়া হয় তখনই অন্তত ৭৩ জন নিহত হন।

ভয়াবহ এই হামলার এক টুইটে নিজের একটি সংবাদ সম্মেলন পিছিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

নিসের স্থানীয় সরকার প্রধান ক্রিস্তিয়ান এসত্রোসি জানিয়েছেন, পুলিশ পরে ট্রাকটিতে আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক ও গ্রেনেড পেয়েছে।

নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারজোকি।

হামলার পর এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্রের মানুষের পক্ষে আমি এই ঘটনার তীব্র নিন্দা জানাই। অবস্থাদৃষ্টে ঘটনাটি ভয়াবহ একটি সন্ত্রাসী হামলা বলেই মনে করা হচ্ছে। আমার ফ্রান্সের পাশে আছি।

Loading...

ডমিনিক মলিনাকে নামে এক মার্কিন প্রত্যক্ষদর্শী সিএনএনকে জানিয়েছেন, ট্রাকটি ঘণ্টায় ২০ থেকে ৩০ মাইল গতিতে ছুটছিল।

হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ বলেছেন, এটা যে একটা সন্ত্রাসী হামরলা ছিল তা অস্বীকার করার কোনো উপায় নেই।

তিনি আরো বলেছেন, এই মাসের শেষের দিকে ফ্রান্সে জরুরি অবস্থায় যে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল, তা আরো তিন মাস বাড়ানো হচ্ছে।

ঘটনার নিন্দা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হামলায় আহতদের দ্রুত আরোগ্য কামনাও করেছেন তিনি।

এ ধরনের হামলাকে বর্বর ও কাপুরষোচিত আখ্যা দিয়ে ঘটনার নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

প্রত্যেক মার্কিন নাগরিক ফ্রান্সের মানুষের পাশে আছে বলে এক বিবৃতিতে উল্লেখ করেছেন হিলারি ক্লিনটন।

উৎসঃ   jagonews24 

About Bangla News Live Admin

Check Also

0521

মুক্তিযোদ্ধার ন্যূনতম বয়স ১৩ বছর নির্ধারণ

Loading... মুক্তিযোদ্ধার সংজ্ঞা ও বয়স নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। জাতীয় মুক্তিযোদ্ধা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *