Home / চাকরির খবর / প্রশ্ন-উত্তর / ব্যাংক নিয়োগ পরীক্ষায় যে ধরণের প্রশ্ন হয়ে থাকে,জেনে রাখুন কাজে লাগবে

ব্যাংক নিয়োগ পরীক্ষায় যে ধরণের প্রশ্ন হয়ে থাকে,জেনে রাখুন কাজে লাগবে

Loading...

চাকরির যত ক্ষেত্র রয়েছে, তার মধ্যে বিসিএসের পরে শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে ব্যাংক ক্ষেত্রটি।সরকারি ওবেসরকারি ব্যাংকগুলো প্রায়ই বিজ্ঞপ্তি দিয়ে লোকবল নিয়োগ দিচ্ছে। এক্ষেত্রে যারা আগে থেকে নির্দিষ্ট ব্যাংক সম্পর্কে জেনে এবং প্রশ্ন পদ্ধতি সম্পর্কে ধারণা নিয়ে থাকেন,তারা একধাপ এগিয়ে থাকেন। সাধারণত প্রত্যেকটি প্রতিষ্ঠানের প্রতিটি পরীক্ষাই পৃথক পৃথক ভাবে হয়ে থাকে। প্রতিষ্ঠানগুলোর নিয়োগ প্রক্রিয়াও হয়ে থাকে ভিন্ন। তবে বিসিএস কিংবা ব্যাংক গুলোতে নিয়োগ প্রক্রিয়া প্রায় একই। পৃথক পৃথক পরীক্ষায় প্রশ্ন পদ্ধতিও থাকে একেক প্রতিষ্ঠানের এক রকম।তবে খেয়াল করলে দেখা যাবে, নিয়োগকৃত প্রতিষ্ঠানের আগের প্রশ্নগুলোর সঙ্গে পরবর্তী প্রশ্নের মিল খুব কাছাকাছি। প্রশ্ন পদ্ধতিও হয় একই ধরণের। এক্ষেত্রে আগে থেকে ধারণা থাকলে পরীক্ষার মুখোমুখি হওয়া যেমন সহজ হয়, তেমনি পরীক্ষায় উত্তীর্ণ হতে ও সাহস জযোগায়।

ব্যাংকগুলোর নিয়োগপরীক্ষার পশ্নপদ্ধতি কেমনহয়? তা নিয়ে জেনে নেয়া যাক-

প্রশ্নপ দ্ধতি কেমন হয়?

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত, বিশেষায়িত ও বেসরকারি ব্যাংক গুলোর বিগত পরীক্ষার প্রশ্নপত্র পর্যালোচনা করে দেখাযায়, সরকারিওবেসরকারি ব্যাংকের লিখিতপরীক্ষায় সামান্য পার্থক্য রয়েছে।তবেnনিয়োগ দাতাদের ওপরও প্রশ্নের ধরণ নির্ভর করে।সাধারণত ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ), ব্যবসায় শিক্ষা অনুষদ,বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) বা এধরনের কোনোnপ্রতিষ্ঠান। ব্যাংকের নিয়োগ পরীক্ষায় সাধারণত প্রশ্ন হ য়১০০নম্বরের। অধিকাংশ পরীক্ষার প্রশ্নবিশ্লেষণ করেদেখাযায়, প্রশ্ন পত্র দুটি অংশে ভাগ করা থাকে।প্রথম অংশ নৈর্ব্যক্তিক এবং দ্বিতীয় অংশ রচনামূলক হয়ে থাকে।পরীক্ষার সময় এক থেকে তিন ঘণ্টা পর্যন্ত হতে পারে।

পরীক্ষায় কি কি বিষয়ে প্রশ্ন আসতে পারে?

বিভিন্ন ব্যাংকের নিয়োগ পরীক্ষায় সাধারণত বাংলা, ইংরেজি, গণিত, সাধারণজ্ঞান(বাংলাদেশওআন্তর্জাতিক প্রসঙ্গ) বিষয় থেকে প্রশ্ন হয়ে থাকে।এছাড়া গাণিতিক যুক্তি, মানসিকদক্ষতা, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি, অর্থনীতি, ফাইনান্স ওব্যাংকিং ইত্যাদি বিষয় থেকে ও প্রশ্ন হতে পারে।কোনো কোনো ব্যাংকেরnক্ষেত্রে চার-পাঁচটি বিষয়ই থাকে।আবার কোনো কোনো ক্ষেত্রে তিনটি বিষয় থেকে প্রশ্ন হতে পারে।প্রস্তুতি নেওয়ার সময় আপনাকে সবকটি বিষয়েই জানা থাকা ভালো।সার্বিক প্রস্তুতি থাকলে পরীক্ষার প্রশ্ন যেমনই হোক না কেন, আপনি ভালো করতে পারবেন।

পরীক্ষায় বাংলা থেকে কেমন প্রশ্ন হয়?

সরকারি ও বিশেষায়িত ব্যাংকগুলোর ক্ষেত্রে সাধারণত বাংলা বিষয় থেকে প্রশ্ন হয়।বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর ক্ষেত্রে দু’ একটি বাদে বাংলায় প্রশ্ন হয়না বললেই চলে।বাংলায় নৈর্ব্যক্তিক ও বর্ণনামূলক দুটি অংশ থেকেই প্রশ্ন হতে পারে।বাংলাভাষা ওসাহিত্য, ব্যাকরণ, রচনা, অনুচ্ছেদ ইত্যাদি থেকে প্রশ্ন হয়।ভাষা ও সাহিত্যে বাংলা সাহিত্যের ইতিহাস-সম্পর্কিত গ্রন্থ ও গ্রন্থকার, বিশিষ্ট সাহিত্যিকদের প্রথমরচনা,সাহিত্যিকদের প্রকৃতনাম, উপাধি ও ছদ্মনাম, রচনা ও রচনা-প্রকৃতি থেকে প্রশ্ন হতে পারে।ব্যাকরণে শব্দ,বাক্য, সন্ধি বিচ্ছেদ, প্রকৃতি ওপ্রত্যয় নির্ণয়, সমাসনির্ণয়, কারকওবিভক্তি, বিপরীতশব্দ, সর্মাথক শব্দ,প্রতিশব্দ, দেশী-বিদেশী শব্দ, শুদ্ধিকরণ, এক কথায় প্রকাশ, বাগধারা, বাংলা অনুবাদ প্রভৃতি থেকে নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকতে পারে।আর রচনামূলক অংশে সমসাময়িক কোনো বিষয়ে অনুচ্ছেদ বা রচনা লিখতে বলা হতেপারে।

ইংরেজির গুরুত্ব সব ব্যাংকের পরীক্ষাই–ই

ব্যাংকের সব নিয়োগ পরীক্ষাতেই সাধারণত ইংরেজি বিষয় থেকে প্রশ্ন হয়ে থাকে।তাই প্রস্তুতির সময়ই বিশেষ গুরুত্ব দিতে হবে ইংরেজি। বিশেষ করে Parts of Speech, Voice, Narration, Phrase and Idioms, Correction, Tense, Number, Gender, Person, Completing Sentence, Correct Spelling, Synonym, Antonym, Analogy, Parallelism প্রভৃতি ভালোভাবে শিখতে হবে।এছাড়া বিখ্যাত সাহিত্যকর্ম ও রচয়িতা,কবি-সাহিত্যিকদের জীবনী ও সৃষ্টিকর্ম, বিভিন্ন কবিতা, গল্প, উপন্যাস ও নাটকের চরিত্র ও বিশেষ উক্তি গুলো সম্পর্কেও ধারণা রাখতে হবে।সেই সাথে রচনামূলক অংশে সমসাময়িক কোনো বিষয়ে অনুচ্ছেদ বা রচনা লিখতে বলা হতে পারে।

Loading...

গণিতে জোর দিতে হবে বেশি

গণিতেরপ্রশ্নএকটুজটিলপ্রকৃতির হয়।আরপ্রায়সবব্যাংকের ক্ষেত্রেই অংকগুলো আসেইংরেজিতে।এরচেয়েওবড়ব্যাপার হচ্ছেযেটুকুসময়পাওয়াযায়, তাতেসবনৈর্ব্যক্তিক বারচনামূলক প্রশ্নেরউত্তরদেওয়াকঠিন।এজন্যব্যাপকঅনুশীলন দরকার।নিয়মিতঅঙ্ককরারঅভ্যাসরাখতেহবে।পাটিগণিত,বীজগণিত ওজ্যামিতি যেকোনোঅংশথেকেপ্রশ্নহতেপারে।সাধারণঅনুশীলনের জন্যআপনিল.সা.গু.ওগ.সা.গু., ঐকিকনিয়ম, অনুপাত, সমানুপাত, অংশীদারি কারবার, লাভওক্ষতি, সুদকষা, গড়, শতকরা,ক্ষেত্রফল ওপরিমাপইত্যাদি থেকেপ্রশ্নআসতেপারে।গণিতেরউত্তরদেওয়ারসময়মাথাঅবশ্যইঠাণ্ডারাখতেহবে।কারণসামান্য ভুলেবড়ক্ষতিহয়েযায়।

অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, পাজলস, ডাটা সাফিশিয়েন্সি

ব্যাংকে নিয়োগপরীক্ষায় পরীক্ষার্থীর বুদ্ধিমত্তা, বিশ্লেষণী ক্ষমতাযাচাইয়ের লক্ষ্যে বেশকিছুপ্রশ্নকরাহয়।নিজেরবুদ্ধিমত্তা ওবিশ্লেষণী ক্ষমতাপ্রয়োগকরেবিষয়গুলোর উত্তরকরতেহবে।বিষয়টিবেশকঠিন।তবেজিম্যাট, ব্যারনস জিম্যাট কিংবাআইকিউটেস্টের যেকোনাবইদেখেনিয়মিতচর্চাকরলেপ্রশ্নগুলোরউত্তরদেওয়াসহজহয়

দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার বিষয়ে যে ধরণের প্রশ্ন

সবব্যাংকের পরীক্ষায় বেশকিছুপ্রশ্নকরাহয়দৈনন্দিন বিজ্ঞান ওকম্পিউটার সম্পর্কিত তথ্যসহবিজ্ঞানেরবিভিন্ন আবিষ্কার ওআবিষ্কারক, দৈনন্দিন বিজ্ঞান, তাপ, আলো, বিদ্যুৎ, শব্দ, , মানবদেহ,উদ্ভিদওপ্রাণিবিদ্যা, খাদ্যওপুষ্টি, চিকিৎসাবিজ্ঞান, মহাকাশবিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, ভূগোল, প্রাকৃতিকভূগোল, খনিজওমৃত্তিকা, বায়ুমণ্ডল, যন্ত্রবিদ্যা এবংইলেকট্রনিক্স সম্পর্কিত তথ্যজানাথাকতেহবে।

সাধারণ জ্ঞান

এ বিষয়ে নৈর্ব্যক্তিক প্রশ্নই হয়ে থাকে বেশি।রচনামূলক অংশে সাধারণ জ্ঞান থাকেনা।সাধারণ জ্ঞানের আবার দুটি আলাদা ভাগ আছে।বাংলাদেশ বিষয়াবলী এবং আন্তর্জাতিক বিষয়াবলী। পরীক্ষায় ভালো করতে চাইলে উভয় অংশই গুরুত্ব দিয়ে পড়তে হবে।তাই প্রস্তুতিটা হতে হবে ব্যাপক। ব্যাংকের ক্ষেত্রে সাধারণত সামপ্রতিক সাধারণ জ্ঞানভিত্তিক প্রশ্ন বেশী হয়ে থাকে।তাই সামপ্রতিক সাধারণ জ্ঞানের জন্য নিয়মিত পত্রপত্রিকা পড়া ও রেডিও-টেলিভিশনের খবর শোনা জরুরি।বিগত বছর গুলোর বিভিন্ন ব্যাংকের পরীক্ষা বিশ্লেষণ করে দেখা গেছে, বাংলাদেশ পরিচিতি, ইতিহাস, মুক্তিযুদ্ধ, জাতীয় গুরুত্বপূর্ণ ঘটনা, সংবিধান, অর্থনীতি, সংস্কৃতি, শিক্ষা, প্রশাসন, সম্পদ, নদ-নদী, জনসংখ্যা, শিল্পকারখানা,ভৌগোলিক অবস্থান ইত্যাদি থেকে প্রশ্ন হতে পারে।ঠিক একই রকম আন্তর্জাতিক বিষয়াবলীর ক্ষেত্রেও।

ইসলামিক জ্ঞান

ইসলামী শরীয়াহভিত্তিক ব্যাংকগুলোর নিয়োগপরীক্ষায় প্রায়২৫-৫০ নম্বরের প্রশ্ন করা হয় ইসলামী জ্ঞানবিষয়ক। সেক্ষেত্রে ইসলামী শরীয়াহ ভিত্তিক ব্যাংকে যারা চাকরি করতে চান তাদের অন্যান্য বিষয়গুলোর সঙ্গে ইসলামী জ্ঞান ও রাখতে হবে।বিশেষ করে আকাইদ,শরীয়ত, আখলাক, পবিত্রতা, নবী-রাসূল এবং সাহাবীদের জীবনী, ইসলামী সমাজব্যবস্থা, রাষ্ট্রীয়ব্যবস্থা,ইসলামী অর্থব্যবস্থা, ইসলামী গ্রন্থ ও গ্রন্থকার, কোরআন ও হাদিস, মুসলিম কবি, দার্শনিক ও বিজ্ঞানীদের জীবনী ও কর্ম, জিহাদ, আন্দোলন ও সংগঠন প্রভৃতি সম্পর্কে জ্ঞানরাখতেহবে।

About Bangla News Live Admin

Check Also

0503

সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিতে অভিজ্ঞদের পরামর্শ

Loading... সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিতে আজ থাকছে অভিজ্ঞদের পরামর্শ । আপনাদের জন্য লিখেছেন মোঃ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *